1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩১ অপরাহ্ন
শিরোনামঃ
টি-টুয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট সাকিবের মডেল বানানোর কথা বলে ৫ লাখ টাকা আদায়, আসল ঘটনা জানালেন তৌসিফ খুশির খবর : স্কটল্যান্ডের বিপক্ষে আজ আর মাত্র ২ উইকেট নিতে পারলে একসাথে তিনটি বিশ্ব রেকর্ড গড়বেন সাকিব আল হাসান। শোয়েব মালিককে বিশ্বকাপ দলে পেয়ে খুব খুশি বাবর আজম বন্ধুর বউকে ভাগিয়ে নেওয়ার ৭ বছর পর সেই আর্জেন্টাইন ফুটবলারের সংসার ভাঙছে ল্যাতিন আমেরিকার সেরা একাদশে ব্রাজিলের পাঁচজন, নেই মেসি দক্ষিণ আমেরিকার সেরা একাদশে ব্রাজিলের ৫ জন; জায়গা হয়নি মেসির বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে – তামিম ইকবাল ৬ আসর, ৫ জয়, ৫ অধিনায়ক টি-টোয়েন্টি বিশ্বকাপে অনন্য ইতিহাসের দ্বারপ্রান্তে সাকিব

ছোট দলের বড় তারকা : ক্রিকেটের এগারো হতভাগা রাজপুত্রের গল্প

  • সময় শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
  • ১৩ পঠিত

মানুষ স্বভাবতই কল্পনাপ্রিয়। আর তার কল্পনায় সে নিজেকে সবসময়ই বড় কোনো পর্যায়ে দেখতে চায়। পৃথিবীতে এমন কোনো মানুষ খুঁজে পাওয়া মুশকিল যার ক্ষেত্রে এই নিয়মটি খাটবে না। এমনকি একজন নিম্নআয়ের রিকশাওয়ালাও দিনশেষে রীতিমতো ছেঁড়া কাঁথায় শুয়ে লাখপতি হওয়ার স্বপ্ন দেখে। প্রতিটি পেশাজীবির জীবনেই এটি একটি অনিবার্য,অলিখিত নিয়ম। আর এই স্বপ্ন বাস্তবায়নে মানুষ নানা সময়ে নানা পথ অবলম্বন করে। কেউ কেউ তো প্রয়োজনে উন্নত জীবনের আশায় স্বদেশ ত্যাগ করে বিদেশ ভুঁইয়ে যেতেও কুন্ঠিত বোধ করে না। তবে মুদ্রার ওপর পিঠে এমন হাজারো চরিত্রেরও দেখা মিলে যাঁরা প্রতিনিয়তই প্রমাণ করে যাচ্ছেন যে, মানুষ চাইলে নিজের দেশে, নিজের অবস্থানে থেকেও খ্যাতি অর্জন করতে পারে।

তাই ক্রিকেট জগতের এমনই এগারোজন সুপারস্টারদের নিয়েই আমা'দের আজকের প্রতিবেদন যাঁরা কিনা চাইলেই হয়তো যেকোনো বড় দলের হয়ে নিজের ক্যারিয়ার গড়তে পারতেন।

১১ | স্টিভ টিকলো

কেনিয়ার এই সাবেক অধিনায়ক নিঃসন্দে'হে দেশটির ইতিহাসের সেরা ক্রিকেটারদের একজন। কেনিয়ার হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি এখনো রয়েছে তাঁরই দখলে। পাশাপাশি দেশটির দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারীও তিনি। দেশের হয়ে টানা ১৮টি বছর খেলে সাক্ষী হয়েছেন দলে বহু ঐতিহাসিক অর্জনের। এরমধ্যে কেনিয়ার হয়ে ২০০৩ বিশ্বকাপের সেমিফাইনালে খেলার ঘটনাটি উল্লেখযোগ্য। দীর্ঘ ক্যারিয়ারে মোট ১৩৫টি ওয়ানডে ও ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন টিকলো। যেখানে যথাক্রমে করেছেন ৩৪২৮ ও ৩৪৫ রান।

অন্যদিকে দুই ফর্ম্যাট মিলিয়ে ১০৬টি উইকেটও শিকার করেছেন তিনি। ২০০৪ সালে ক্রিকেটকে বিদায় জানানোর পর বর্তমানে তাসমানিয়ার জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্বপালন করছেন তিনি। কেনিয়ার এই কিংবদন্তিও হয়তো চাইলে জোফরা আর্চারদের মতো করে কোনো বড় খেলতে পারতেন।

১০ | পল স্টারলিং

পল স্টারলিংয়ের পরিচয় শুধুমাত্র আয়ারল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান, স্পিন অলরাউন্ডার কিংবা সহঅধিনায়ক হিসেবেই নয়, বরং তিনি দেশটির ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। এছাড়া আইরিশদের ঐতিহাসিক প্রথম টেস্ট ম্যাচের মূল একাদশেরও অন্যতম একজন তিনি। আবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের দুইটি আসরে সিলেট এবং খুলনার ফ্র্যাঞ্চাইজির হয়েও খেলেছেন এই আইরিশ ক্রিকেটার।

অন্যদিকে স্টারলিংয়ের আন্তর্জাতিক ক্যারিয়ারের পরিসংখ্যানটাও বেশ নজরকাড়া। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফর্ম্যাট মিলিয়ে ৮টি সেঞ্চুরির পাশাপাশি ৪২টি ফিফটি রয়েছে তাঁর। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যথাক্রমে তাঁর মোট রান সংখ্যা ১০৪,৪১২১ ও ২১২৪। এদিকে তিন ফর্ম্যাট মিলিয়ে মোট শিকার ৬০টি উইকেট।

৯ | টম কুপার

অস্ট্রেলিয়ান বংশদ্ভূ'ত এই ডাচ ক্রিকেটার একটা সময় অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকে'টের নিয়মিত সদস্য ছিলেন। তবে দুর্ভাগ্যজনকভাবে মাতৃভূমির জাতীয় দলে তিনি কখনোই ডাক পাননি। তবে পরবর্তীতে ডাচদের হয়ে তিনি যে চমক দেখিয়েছিলেন, তাতে অবাক না হয়ে পারা যায় না। মাত্র ৬ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার সৌভাগ্য হয়েছিল তাঁর। খেলেছিলেনও মাত্র ২৩টি ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টি। তবে এই অল্পসময়েই ওয়ানডেতে প্রায় হাজার রানের (৯৭৬) মালিক 'হতে পেরেছিলেন। যেখানে ১টি সেঞ্চুরির পাশাপাশি ছিল ৮টি ফিফটিও। টি-টোয়েন্টিতেও ছুঁয়েছিলেন ৪০০ রানের কোটা। আবার কখনো কখনো পার্ট টাইম বোলার হিসেবেও দেখা গিয়েছিল তাঁকে। আন্তর্জাতিক ক্রিকে'টে ১৬টি উইকে'টেরও দেখা পেয়েছিলেন তিনি।

৮ | র'শিদ খান

এই তো মাত্র কয়েকদিন আগেই একটি লাইভ অনুষ্ঠানে বাংলাদেশি ক্রিকেট তারকা মুশফিকুর রহিমকে জিজ্ঞেস করা হয়েছিল যে, সুযোগ থাকলে কোন বিদেশি ক্রিকেটারকে টাইগারদের দলে নিয়ে আসতেন তিনি। উত্তরে মুশি বলেছিলেন, ‘র'শিদ খান।’ সত্যিকার অর্থেই, একরকম রূপকথার গল্পের মতো করে ক্রিকেটা'ঙ্গনে র'শিদ খানের উঠে আসা। আবার এর কিছুদিনের মধ্যেই মাত্র ১৯ বছর বয়সে টি-টোয়েন্টি বোলার র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটি দখল করে নিয়ে পুরো বিশ্বকে অবাক করে দিয়েছিলেন তিনি। বর্তমানে বিশ্বের প্রতিটি বিখ্যাত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে র'শিদ খানকে পেতে মর'িয়া হয়ে পড়েন আয়োজকরা। তরুণ এই ক্রিকেটার বর্তমানে ক্রিকেট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে জাতীয় দলকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। একইস'ঙ্গে প্রতিনিয়ত আরো সমৃ'দ্ধ হয়ে উঠছে তাঁর ক্যারিয়ার স্ট্যাটাস।

৭ | উইলিয়াম পটারফিল্ড

ক্যারিয়ারের শুরুর দিকে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়োন মর'গানের স'ঙ্গে বিশ্বকাপের ড্রেসিংরুম পর্যন্ত ভাগাভাগি করেছিলেন এই আইরিশ ক্রিকেটার। আসলে সেসময়টায় খোদ মর'গানও খেলতেন মাতৃভূমি আয়ারল্যান্ডের হয়ে। তবে পরবর্তিতে ২০০৯ সালে ইংলিশদের হয়ে খেলার প্রস্তাব পেয়ে তিনি ইংল্যান্ডেই চলে গিয়েছিলেন। অন্যদিকে তার কিছুদিন পর ঠিক একইরকম প্রস্তাব পেয়েও সেটি গ্রহণ করেননি তাঁরই সতীর্থ উইলিয়াম পোটারফিল্ড।

বরং নিজের দেশকেই টেস্ট স্ট্যাটাস পাইয়ে দিতে চালিয়ে গিয়েছিলেন আপ্রাণ প্রচেষ্টা। এরই ফলশ্রুতিতে ২০১৭ সালে ১২তম দল হিসেবে আইসিসির টেস্ট স্ট্যাটাস প্রাপ্ত হয় আয়ারল্যান্ড। আর সেই ম্যাচটিতে দলকে নেতৃত্বও দিয়েছিলেন আয়ারল্যান্ডবাসীর কাছে কিংবদন্তি তুল্য ক্রিকেটার, l পোটারফিল্ড নিজেই। এছাড়া তাঁর হাত ধরে আরো বেশ কয়েকটি বড় বড় ট্রফি অর্জন করেছিল আইরিশরা। অথচ এই পোটারফিল্ডই হয়তো এতোদিনে ইংলিশদের হয়ে বিশ্বকাপও পর্যন্ত জিতে ফেলতে পারতেন!

৬ | মো হা'ম্ম'দ নবি

আফগান ক্রিকে'টের উত্থান পর্বের অন্যতম সেরা নায়কদের একজন হলেন নবি। তিনি একইস'ঙ্গে দেশের প্রথম ওয়ানডে ও প্রথম টেস্ট ম্যাচ খেলার বিরল রেকর্ডধারী একজন ক্রিকেটার। এছাড়া বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ আইপিএলর সুযোগ পাওয়া প্রথম আফগান ক্রিকেটারও তিনি। লম্বা সময় দলকে বিশ্বকাপসহ বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বিপিএলের সর্বশেষ আসরে রংপুর রেঞ্জার্সকেও নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!