1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন

ইতালিতে ম্যারাডোনার নামে চালু হলো ব্যাংকনোট

  • সময় রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮০ পঠিত

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত বছর ২৫ নভেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ফুটবলের রাজপূত্র দিয়েগো ম্যারাডোনা। তার মৃ'ত্যুর পর আর্জেন্টিনা কর্তৃপক্ষের কাছ থেকে শোনা গিয়েছিল, ম্যারাডোনার নামে ব্যাংকনোট প্রকাশ করা হবে।

কিন্তু আর্জেন্টিনার আগেই ইতালির একটি শহরে প্রকাশ করা হলো ম্যারাডোনার ছবি ও নামাঙ্কিত ব্যাংক নোট। ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটি এরই মধ্যে ম্যারাডোনার নামে ব্যাংক নোট ইস্যু করে ফেলেছে।

ইতালির সেই ছোট্ট শহরটির নাম ক্যাস্টেলিনো ডেল বিফার্নো। শহরটির মেয়র এনরিকো ফ্রাটা'ঙ্গেলো হচ্ছেন মূল ব্যক্তি যার চিন্তা এবং পরিকল্পনার ফলেই ম্যারাডোনার ছবি এবং নামাঙ্কিত ব্যাংক নোটটি চালু করা হলো।

ফ্রাটা'ঙ্গেলো বলেন, ‘ম্যারাডোনাকে আ মর'া দক্ষিণ গো'লার্ধের একজন নায়ক মনে করি। আর্জেন্টিনা আমা'দের কাছে একজন সত্যিকারের নায়ককে প্রেরণ করেছিল। যিনি সব সময়ই দরিদ্র মানুষের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং কখনোই ভূয়া কথা বলেননি।’

পরক্ষণে তিনি বলেন, ‘দিয়েগোই আমা'দেরকে, বিশেষ করে দক্ষিণ ইতালি এবং দক্ষিণ গো'লার্ধের মানুষদের চিন্তা-চেতনাকে উন্মুক্ত করে দিয়েছেন। আমা'দেরকে চিন্তায় তিনি প্রোথিত করে দিতে পেরেছেন যে, সব মানুষই সমান। সুতরাং, চীর অ মর' হয়ে থাকুন ম্যারাডোনা, চির অ মর' হয়ে থাকুক স্বাধীনতা।’

ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাংক নোটটি অবশ্য পুরো ইতালিতে চলবে না। শুধুমাত্র ওই নির্দিষ্ট শহরটিতেই পন্য কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হবে। ওই শহরের বাইরে নয়।

ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটির ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’এর ছবিটি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!