1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন

বোল্ড হয়েও মাঠ ছাড়তে চাননি কোহলি

  • সময় শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৫৫ পঠিত

ঈন আলীর আপাতনির্বি'ষ ডেলিভারিটায় সপাটে কভার ড্রাইভ করতে চেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু মাটিতে পড়ার স'ঙ্গে স'ঙ্গেই বলটায় যেন কী হয়ে গেল! বলটা মঈন আলী করেছেন, না অবসর থেকে ফিরে এসে মুত্তিয়া মুরালিধরন করেছেন—ধন্দে পড়ে গেলেন অনেকে।

ব্যাট-প্যাডের মাঝের ফাঁ'কটা গলে লেগ স্টাম্প ভেঙে দিল সেই ডেলিভারি। ব্যস, বিরাট কোহলি হলেন বোল্ড, তাও আবার শূন্য রানে! এমন দৃশ্য দেখতে হবে, কেউ ভেবেছিল কখনো? এর আগে কখনো একটা স্পিনারের বলে রানের খাতা খোলার আগে আউট যে হননি ভারত অধিনায়ক!

বোধ হয় কোহলি নিজেও ব্যাপারটা ঠিক বিশ্বা'স করতে পারেননি। আউট হয়ে যাওয়ার পরেও তাই মাঠ ছাড়লেন না। ননস্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটিং–স'ঙ্গী রোহিত শর্মাকে জিজ্ঞেস করলেন, আসলেই কি বোল্ড হয়েছেন! চোখেমুখে ঘোর অবিশ্বা'স।

শেষমেশ মাঠের আম্পায়াররাই নিজের সি'দ্ধান্ত নিয়ে নিঃসন্দে'হ হওয়ার জন্য তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হলেন। দেখা গেল, মাঠের আম্পায়ারের সি'দ্ধান্তই সঠিক। বোল্ডই হয়েছেন কোহলি। অফ স্পিনারদের স্বপ্নের এক ডেলিভারিতে তর্কযোগ্যভাবে বিশ্বের সেরা ব্যাটসম্যানকে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরিয়েছেন মঈন আলী!

বলটা এতই দুর্দান্তভাবে ঢুকে গিয়ে কোহলিকে বোল্ড করেছে, পরে অমন বলে ওই কভার ড্রাইভ করা দেখলে কোহলির নিজের কাছেই হয়তো বি র'ক্ত লাগবে।

এই সিরিজের আগে টেস্টে সর্বশেষ কবে কোহলি শূন্য রানে বোল্ড হয়েছিলেন? জানা গেল, এমন উদাহরণ এর আগে হয়েছিল সেই ২০১৮ সালের জানুয়ারিতে। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজেই টানা দুই ইনিংসে বোল্ড হলেন কোহলি। আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে বেন স্টোকসের বলে, আর এবার মঈনের বলে।

টেস্ট ক্রিকে'টে কোহলিকে শূন্য রানে ফেরানো প্রথম স্পিনার হয়েছেন আইপিএলে এত দিন কোহলির সতীর্থ থাকা এই ইংলিশ অলরাউন্ডার। গত মৌসুমে তেমন আলো ছড়াতে পারেনি দেখে আসন্ন মৌসুমে মঈন আলীকে ছেড়ে দিয়েছে কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বে'ঙ্গালুরু। সেই খেদ থেকেই কি না, এবার সাবেক ফ্র্যাঞ্চাইজি অধিনায়ককে নিজের জাত চেনানোর জন্য যেন এক বলের জন্য মুরালিধরনই হয়ে গেলেন মঈন!

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকে'টে এটা কোহলির ২৬তম ‘ডাক’। টেস্টে ১১তম। এর আগের ১০ বার ১০ পেসার রানের খাতা খোলার আগে আউট করেছিলেন কোহলিকে। যে তালিকায় জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, প্যাট কামিন্স, বেন হিলফেনহস, লিয়াম প্লা 'ঙ্কেট, মিচেল স্টার্ক, কেমা'র রোচ, সুর'ঙ্গা লাকমাল, রবি রামপালের পাশাপাশি আছে বাংলাদেশের আবু জায়েদের নামও।

এক দিক দিয়ে অবশ্য কিংবদন্তি শচীন টেন্ডুলকারের পাশে দাঁড়িয়েছেন কোহলি। নিজের ১৫০তম টেস্ট ইনিংস খেলতে আজ নেমেছিলেন ভারত অধিনায়ক। ফিরেছেন শূন্য হাতে। নিজের ১৫০তম টেস্ট ইনিংস খেলতে নেমে টেন্ডুলকারও আউট হয়েছিলেন শূন্য রানে!

চেন্নাই টেস্টের প্রথম দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ ওভার খেলে ৩ উইকেট হারিয়ে ১৩৯ রান তুলেছে ভারত। কোহলির পাশাপাশি আউট হয়েছেন ওপেনার শুভমান গিল ও চেতেশ্বর পূজারা। গিলকে রানের খাতা খোলার আগেই এলবিডব্লুর ফাঁ'দে ফেলে আউট করেছেন জফরা আর্চারের জায়গায় দলে ঢোকা ওলি স্টোন। ওদিকে পূজারাকে আউট করেছেন স্পিনার জ্যাক লিচ, স্লিপে স্টোকসের ক্যাচ বানিয়ে। ভারতের হয়ে খেলছেন না পেসার যশপ্রীত বু মর'া, অ'ভিষেক হয়েছে অলরাউন্ডার অক্ষর প্যাটেলের।

কোহলিরা ফিরে গেলেও এক প্রান্ত আগলে রেখেছেন ওপেনার রোহিত শর্মা। প্রথমে ওয়ানডে ধাঁচে ব্যাট চালিয়ে গেলেও মধ্যাহ্নভোজের পর একটু রাশ টেনে ধরেছেন নিজের। সেঞ্চুরির অ'পেক্ষায় আছেন তিনি। ১১৭ বলে ৯৭ রান তুলেছেন, ১৪টি চার ও দুই ছক্কার সাহায্যে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!