1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৫১ পূর্বাহ্ন

মরক্কো খেলতে গিয়ে দেখেছে সেনা অভ্যুত্থান

  • সময় সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩১ পঠিত

মর'ক্কো খেলতে গিয়ে দেখেছে সেনা অভ্যুত্থান

বিশ্বকাপ বাছাইপর্ব মাত্র শুরু হলো মর'ক্কোর। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ
‘আই’য়ের ফেবারিট দল গত ২ সেপ্টেম্বর ঘরের মাঠে সুদানকে হারিয়ে শুভ সূচনা করেছে বাছাইয়ের।
আজ বাছাইপর্বে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার আশা করছিল দেশটি।

বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে গিনিতে গিয়েছিল তারা। কোথায় ম্যাচ কোথায় কী! গিনিতে গিয়ে এখন সা মর'িক অভ্যুত্থানের সাক্ষী হয়ে বসেছে পুরো মর'ক্কো দল। শেষ খবর পাওয়া পর্যন্ত বিপদকে পাশ কাটিয়ে তারা দেশে ফিরতে পেরেছে।

গ্রুপ ‘আই’য়ের শীর্ষ দুই দল মর'ক্কো ও গিনি। ঘরের মাঠে খেলা বলে গিনি মর'ক্কোর বড় পরীক্ষা নেবে বলেই মনে হচ্ছিল। কিন্তু সোমবারের সে ম্যাচ এখন কবে হবে, সেটি অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। কিন্তু গিনির রাজধানী কনাক্রিতে অভ্যুত্থান শুরু করেছে দেশটির সেনাবাহিনীর সদস্যরা।

এ ঘটনার পর ম্যাচ স্থগিতের ঘোষণা এসেছে। ফিফা আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ‘গিনির বর্তমান রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি খুবই অস্থির এবং ফিফা ও সিএএফ (কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল) সবকিছু গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

সব খেলোয়াড় ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তা নিশ্চিত করতে, ফিফা ও সিএএফ ৬ সেপ্টেম্বরের ম্যাচ পিছিয়ে দেওয়ার সি'দ্ধান্ত নিয়েছে। এ ম্যাচ কবে আয়োজিত হবে সেটি পরে জানানো হবে।’

মর'ক্কো দলে পিএসজি তারকা আশরাফ হাকিমি ছাড়াও ইংলিশ লিগের রোমান সেস, অ্যাডাম ম্যাসিনা ও ই মর'ান লুজা আছেন। মর'ক্কো দলের কোচ ভাহিদ হালিহোজিচ ফ্রেঞ্চ সংবাদমাধ্যম লে’কিপকে জানিয়েছিলেন, ‘আ মর'া হোটেলে আছি।

সেখান থেকে সারা দিন গু'লির শব্দ শোনা গেছে। আ মর'া বিমানবন্দরে যাওয়ার জন্য অনুমতির অ'পেক্ষায় আছি কিন্তু আপাতত আট'কে পড়ে আছি। আমা'দের জন্য একটি উড়োজাহাজ প্রস্তুত আছে। কিন্তু আমা'দের বের 'হতে দেওয়া হচ্ছে না।

বিমানবন্দরে যেতে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টার মতো লাগে। আপনি যখন বাইরে গু'লির শব্দ শুনবেন, তখন শতভাগ নিরাপত্তার ব্যাপারে কখনো নিশ্চিত হওয়া যায় না।’

এই অবস্থায় খেলা নয়, নিরাপদে গিনি ছাড়তে পারলেই খুশি 'হতেন মর'ক্কো কোচ, ‘আমাকে বলা হয়েছে, এই ম্যাচ মর'ক্কোয় হওয়ার একটা সম্ভাবনা আছে, কিন্তু আমি জানি না।

আপাতত এখানে আট'কে আছি, দেখা যাক কী হয়। আ মর'া অ'পেক্ষা করছি। আশা করি, দিন শেষ হওয়ার আগে মর'ক্কোয় ফিরতে পারব।’ তাঁর অ'পেক্ষার অবসান হয়েছে। দেশে ফিরতে পেরেছে মর'ক্কো দল।

গত অক্টোবরে তৃতীয়বারের মতো গিনির প্রেসিডেন্ট হয়েছেন আলফা কন্দ। দেশটির সংবিধানের নিয়ম পাল্টে সবার প্রতিবাদের মুখেই নির্বাচনে জয়ী হয়ে এসেছেন কন্দ। গতকাল সৈন্যরা অভ্যুত্থান করে জাতীয় টেলিভিশনে জানিয়ে দিয়েছে, তারা সরকারের পতন ঘটিয়েছে এবং দেশের সীমা'ন্ত বন্ধ করে দিয়েছে।

যদিও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আলফা কন্দের প্রাসাদে ক্ষমতা দখলের চেষ্টা ব্যর্থ হয়েছে।’ যদিও অস মর'্থিত কিছু সূত্রের দেওয়া ভিডিওতে দেখা গেছে, স্পেশাল ফোর্সের সৈন্যের হাতে আট'ক হয়েছেন প্রেসিডেন্ট আলফা কন্দ

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!