1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ন

বোলারদের ভুল আত্মবিশ্বাস বিশ্বকাপে বুমেরাং হতে পারে: ইমরান

  • সময় শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩ পঠিত

বোলারদের ভুল আ'ত্মবিশ্বা'স বিশ্বকাপে বুমেরাং 'হতে পারে: ই মর'ান

প্রথমে অস্ট্রেলিয়া আর এখন নিউজিল্যান্ড- ক্রিকে'টের দুই পরাশক্তির সাথে একদম মন্থর গতি আর নিচু বাউন্সের পিচে খেলে জিতেই চলেছে টাইগাররা। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে নাকাল করার পর কিউইদের বিপক্ষেও ২-০’তে এগিয়ে গেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

সামনে আরেকটি সিরিজ জয়ের হাতছানি। আগামীকাল (৫ সেপ্টেম্বর) তৃতীয় টি-টোয়েন্টি জিতলেই দুই ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে ফেলবে টাইগাররা।

কিন্তু প্রশ্ন উঠেছে, এমন উইকে'টে খেলে জিতে কী লাভ হচ্ছে? সন্দে'হ নেই জেতাটাও একটা অভাস। ক্রিকেটীয় ভাষায় ‘উইনিং ইজ এ হ্ যাব'িট।’

বাংলাদেশও নিয়মিত জিততে শিখছে। এতে করে সাহস ও আস্থা বাড়ছে অবশ্যই। তবে সেটা এমন পিচে খেলে কেন? অতিবড় টাইগার-ভক্তও এ জয়ে পুরোপুরি সন্তুষ্ট 'হতে পারছেন না। শেরে বাংলায় জয় ছাপিয়ে উইকেট নিয়েই যত কথাবার্তা।

আসলেই কি জয়ের আ'ত্মবিশ্বা'সটাই বড়? নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতির জন্য হলেও ভালো উইকেট দরকার ছিল? বাংলাদেশ দলের প্রথম টেস্ট কোচ সারোয়ার ই মর'ান রীতিমত 'হতাশ, খানিক ক্ষু'ব্ধও।

তার সোজা কথা, ‘এমন উইকে'টে খেলে মোটেই ভালো প্রস্তুতি হচ্ছে না। এটাকে কোনোভাবেই আদর্শ প্রস্তুতি বলা যাব'ে না। এতে বরং বোলারদের ক্ষ'তি হচ্ছে। তাদের বোলিং সা মর'্থ্য, কৌশল, অ'স্ত্র সম্পর্কে ভুল ধারণা জন্মাচ্ছে। তারা ভাবতে শুরু করেছেন, আমা'দের সবকিছু ঠিকঠাক আছে। বোলিং খুব ভালো হচ্ছে।’

সারোয়ার ই মর'ান যোগ করেন, ‘অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দল আমা'দের সাথে ১২০-এর বেশি করতে পারছে না। আ মর'া প্রতিপক্ষকে ১০০‘র নিচে অলআউট করে দিচ্ছি।

এতে করে আমা'দের ভালোর চেয়ে খারাপ হচ্ছে বেশি। আ মর'া ভাবছি আমা'দের বোলিং স্ট্যান্ডার্ডই এমন। এতে করে নিজেদের বোলিং মান সম্পর্কে ভুল ও ভ্রান্ত ধারণা তৈরি হচ্ছে।’

বোলারদের এই আ'ত্মবিশ্বা'স হিতে বিপরীত 'হতে পারে, মনে করছেন অ'ভিজ্ঞ এই কোচ। তার ভাষায়, ‘বোলারদের ভুল একটা আ'ত্মবিশ্বা'স তৈরি হচ্ছে। আ মর'াও বোলারদের প্রশংসায় পঞ্চমুখ। অনেক উচ্চ ধারণা তৈরি হয়েছে তাদের নিয়ে।

বোলাররাও নিজেদের বোলিং সা মর'্থ্যকে ভুল বুঝতে শুরু করছে। তারা ভাবছে বোলিংয়ের সব কৌশল আর অ'স্ত্র আমা'দের হাতে। যেখানে সংগ্রাম করে বোলারদের টিকে থাকতে হয়, সেখানে বাংলাদেশের বোলাররা মনে করছে- আ মর'া তো সবই পারি।’

এই বোলাররাই যখন ব্যাটিং সহায়ক উইকে'টে যাব'ে, তখন বিপদে পড়বে-আশঙ্কা সারোয়ার ই মর'ানের। তিনি বলেন, ‘যখন ব্যাটিং সহায়ক আর টি-টোয়েন্টি উইকে'টে যাব'ে, তখন তাদের ওই ধরনের পিচে মানিয়ে নেয়ার মতো দক্ষতা দরকার হবে। তাদের ওভারপিছু ৭ রানের নিচে দেয়ার চেষ্টা করতে হবে। এই প্র্যাকটিসটা বোলারদের হয়নি।’

সারোয়ার ই মর'ানের শেষ কথা, ‘আসলে আ মর'া বোলারদের ভুল একটা ধারণা দিচ্ছি। তাদের মনে ঢুকছে যে- কা'টার, স্লোয়ার ইয়র্কার সব ঠিকঠাকই হচ্ছে। কিন্তু ভালো উইকে'টে গিয়ে দেখবে কিছুই হচ্ছে না।

তখন কী হবে? বোলাররা কোনো সংগ্রাম না করেই ১০ ম্যাচ খেলে চলে যাচ্ছে বিশ্বকাপ খেলতে। কঠিন পরিস্থিতিতে কী করতে হবে না শিখেই। যেটা জায়গামতো বুমেরাং 'হতে পারে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!