1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪০ পূর্বাহ্ন

ক্রিকেটারদের নতুন চুক্তিতে কে কতো বেতন পাবেন? জেনেনিন বিস্তারিত

  • সময় বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ২৬ পঠিত

ক্রিকেটারদের নতুন চুক্তিতে কে কতো বেতন পাবেন? জেনেনিন বিস্তারিত

গতকাল ছিলো বাংলাদেশ ক্রিকে'টের জন্য অনেক ঘটনাবহুল দিন। গতকাল প্রথমবারের মতন কিউইদের টি-২০ তে হারায় টাইগাররা, গতকালই বিশ্বকাপে না খেলার ঘোষণা দেন তামিম ইকবাল আবার গতকাল এসেছে আরও একটি ঘোষণা।

২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে আছেন কতজন ক্রিকেটার এবং তারা কারা' সেটাও নির্ধারণ হয়েছে গতকাল। ক্রিকেটারদের বেতন বেড়েছে। কিন্তু কত ভাগ বেড়ে কত টাকা হয়েছে? কোন ক্যাটাগরির ও কোন ফরম্যাটের ক্রিকেটারদের মাসিক বেতন কত হলো? তা অজানাই ছিল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকেও টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির চুক্তিভুক্ত ক্রিকেটারদের কার বেতন কত, তা জানানো হয়নি। আজ (বৃহস্পতিবার) ক্রিকেট অ'পারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান গণমাধ্যমকে শুধু এতটুকুই নিশ্চিত করেছেন, গড়পড়তা ১৫ থেকে ৩৫ শতাংশ বেতন বাড়ানো হয়েছে এবার।

আকরাম খান গণমাধ্যমের স'ঙ্গে আলাপে বলেন, ‘আ মর'া উৎসাহিত করছি ভালো খেলোয়াড়রা যেন আর্থিক স মর'্থন পায়। আ মর'া তিনটা ফরম্যাটকে ভাগ করেছি। যে যত বেশি ফরম্যাট খেলবে, তত বেশি টাকা পাবে।’

আকরাম যোগ করেন, ‘ক্রিকেটারদের মাসিক বেতন ১৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বৃ'দ্ধি পেয়েছে ক্যাটাগরি অনুযায়ী। যতগু'লো ক্যাটাগরি আছে, আ মর'া ১৫ থেকে ৩৫ শতাংশ বাড়িয়েছি।’

তাহলে যারা টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই চুক্তিতে আছেন, তাদের বেতন কত? আর যারা শুধু টি-টোয়েন্টি বা ওয়ানডেতে চুক্তিভুক্ত হলেন, তাদেরইবা মাসে কত টাকা দেয়া হবে? গণমাধ্যমের সামনে সেটি পরিষ্কার করেননি আকরাম।

তবে বেতনের এক গণমাধমের সূত্রে জানা গেছে- যারা টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি; তিন ফরম্যাটেই আছেন তাদের মধ্যে অ'ভিজ্ঞ ক্রিকেটারদের মাসিক বেতন দাঁড়াবে ৮ লাখ টাকার ওপরে।

আর যারা এবারই প্রথম চুক্তির আওতায় এসেছেন, তাদের সর্বনিম্ন বেতন হবে দেড় লাখ টাকার কিছু কম। ক্রিকেট অ'পারেশন্স কমিটির প্রধান আকরাম খানই আজ বিকেলে দিয়েছেন এ গু'রুত্বপূর্ণ তথ্য।

তিন ফরমেটেই আছেন পাঁচ ক্রিকেটার-সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, লিটন দাস, তাসকিন আহমেদ আর শরিফুল ইসলাম। তাদের মধ্যে লিটন আর তাসকিন আগে কেন্দ্রীয় চুক্তিতে থাকলেও বেতন কম ছিল অনেক। শরিফুল তো এবার মাত্র অন্তর্ভুক্ত হলেন। তাই তাদের বেতন ৮ লাখ টাকা হবে না।

তবে দুই অ'ভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান আর মুশফিকুর রহীম ৮ লাখ টাকার ওপরে পাবেন। তিন ফরমেটে থাকা বাকি তিনজন পাবেন তাদের তুলনায় কম বেতন (নির্দিষ্ট অংকটা জানা যায়নি, তবে ম্যাচ সংখ্যা ম্যাচ সংখ্যার স'ঙ্গে ক্যাটাগরি হিসেবে তারা পরের ক্যাটাগরির চেয়ে বেশিই পাবেন)।

এদিকে এবার যারা প্রথম চুক্তিতে এসেছেন, তাদের মধ্যে শরিফুল ছাড়া (তিন ফরমেটেই থাকায় শরিফুল অনেক বেশি পাচ্ছেন) নাসুম আহমেদ, শেখ মেহেদি হাসান, শামিম পাটোয়ারীরা পাবেন দেড় লাখের কিছুটা কম।

একই ফরম্যাটে চুক্তিতে থাকলেও বেতন যে কম-বেশি হবে, সেটার ব্যাখ্যাও আছে আকরামের। তিনি বলেন, ‘যারা বেশি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে, তাদেরকে আ মর'া ‘এ’ প্লাস ক্যাটাগরিতে রেখেছি।

তারপর ‘এ’ আছে, ‘বি’ আর ‘সি’ আছে। এটা মূলত ম্যাচের উপর, যে যত বেশি খেলেছে, তাদের ‘এ’ প্লাস ধরেছি। যারা নতুন এসেছে, তাদের আ মর'া ধরেছি ‘রুকি’ হিসেবে। এভাবেই আ মর'া করেছি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!