1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনামঃ
এইমাত্র পাওয়াঃ মেসিভক্তদের জন্য বিসাল দুঃসংবাদ বার্সালোনার জার্সিতে মাঠে নামা হচ্ছে না মেসির জিম্বাবুয়েকে টি২০ সিরিজ হারিয়ে দেখেনিন বাংলাদেশী ক্রিকেটাররা কে কত টাকার পুরস্কার পেল ১১৭ কোটি টাকার মার্সিডিজ হেলিকপ্টার কিনে তাক লাগালেন নেইমার হাড্ডাহাড্ডি ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দুই ক্রিকেটারকে প্রশংসায় ভাসালেন মাহমুদুল্লাহ শামীম পাটোয়ারীর ঝড়ো ব্যাটিং এ নতুন বিশ্বসেরা রেকর্ড গড়ে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ মেসির পর আর্জেন্টিনার ভবিষ্যৎ বিশ্বসেরা খেলোয়ারের নাম জানালেন লিওনেল স্কালোনি লালকার্ড দেখে ১০ জনের দল নিয়ে জয় পেল না ব্রাজিল আইপিএলের জন্য বদলে গেল আইসিসির গুরুত্বপূর্ণ ম্যাচের ভেন্যু! ছিটকে গেলেন ফিঞ্চ, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক যিনি কষ্টার্জিত জয় পেল আর্জেন্টিনা

টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে বাংলাদেশে আসছে ভারত সহ ৩ দল

  • সময় বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৭৭ পঠিত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সিরিজের সূচি ঘোষণা করেছে আইসিসি। বুধবার (১৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী দলগু'লো কে কার বিপক্ষে সিরিজ খেলবে তা জানানো হয়েছে।

আইসিসির বিজ্ঞপ্তিতে দেখা গেছে, বাংলাদেশ এই মৌসুমে ভারত, পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে। এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের মৌসুমে বাংলাদেশ মোট ছয়টি সিরিজ খেলবে। যার মধ্যে এশিয়ার তিন পরাশক্তির বিপক্ষে ঘরের মাঠে আর বাকি তিনটি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজে।

প্রথম আসরের মতো এবারও ছয়টি করে সিরিজ খেলবে ৯ দল- তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে। বাংলাদেশ মোট ছয়টি সিরিজ মিলিয়ে খেলবে মোট ১২টি ম্যাচ। যা অন্য সব দলের চেয়ে কম। প্রথম আসরে ১২ ম্যাচ থাকলেও করো'নার কারণে বাংলাদেশ মাত্র ৭ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল।

এবার ঘরের মাঠ এবং দেশের বাইরে মোট ৬টি সিরিজ খেলবে বাংলাদেশ। প্রতি সিরিজে রয়েছে ২টি করে ম্যাচ। পাকিস্তান এ বছরই বাংলাদেশ আসবে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে দুই দল। এছাড়া শ্রীলংকা ও ভারত আগামী বছর বাংলাদেশ সফরে আসবে।

শ্রীলংকা আসবে মে মাসে আর ভারতের আসার সম্ভবনা রয়েছে ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে। আগামী ৪ আগস্ট ইংল্যান্ড ও ভারতের মধ্যকার পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে শুরু হচ্ছে প্রতিযোগিতাটির নতুন আসর। এছাড়া ২০২৩ সালের জুন পর্যন্ত অ্যাশেজ ছাড়া এই চক্রে আর কোনো পাঁচ ম্যাচের সিরিজ হবে না।

একমাত্র চার টেস্টের সিরিজ হবে ২০২২ সালে অস্ট্রেলিয়ার ভারত সফরে। এছাড়া তিন টেস্টের সিরিজ হবে সাতটি ও ১৩টি দুই ম্যাচের। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর থেকে নতুন পয়েন্ট সিস্টেম চালু করেছে আইসিসি। পয়েন্ট সিস্টেমে পরিবর্তন আনলেও গত আসরের মতো এবারও দুই বছর ধরে এই প্রতিযোগিতা চলবে এবং চ্যাম্পিয়ন নির্ধারণ হবে ফাইনাল শেষে। আগামী মাস থেকে এই প্রতিযোগিতার টেস্ট সিরিজ শুরু হবে।

নতুন পয়েন্ট সিস্টেম অনুযায়ী, জিতলে ম্যাচ প্রতি ১২ পয়েন্ট, ড্র হলে চার পয়েন্ট এবং টাইয়ে মিলবে ৬ পয়েন্ট। আগের প'দ্ধতি অনুযায়ী ম্যাচের সংখ্যা যাই হোক না কেন, প্রতি সিরিজে ছিল ১২০ পয়েন্ট। ম্যাচ অনুযায়ী তা ভাগ করা 'হতো। আর স্লো ওভার রেটে অ'ভিযুক্ত হলে প্রতি ওভারের জন্য একটি করে পয়েন্ট হারাবে দল।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!