1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
এইমাত্র পাওয়াঃ মেসিভক্তদের জন্য বিসাল দুঃসংবাদ বার্সালোনার জার্সিতে মাঠে নামা হচ্ছে না মেসির জিম্বাবুয়েকে টি২০ সিরিজ হারিয়ে দেখেনিন বাংলাদেশী ক্রিকেটাররা কে কত টাকার পুরস্কার পেল ১১৭ কোটি টাকার মার্সিডিজ হেলিকপ্টার কিনে তাক লাগালেন নেইমার হাড্ডাহাড্ডি ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দুই ক্রিকেটারকে প্রশংসায় ভাসালেন মাহমুদুল্লাহ শামীম পাটোয়ারীর ঝড়ো ব্যাটিং এ নতুন বিশ্বসেরা রেকর্ড গড়ে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ মেসির পর আর্জেন্টিনার ভবিষ্যৎ বিশ্বসেরা খেলোয়ারের নাম জানালেন লিওনেল স্কালোনি লালকার্ড দেখে ১০ জনের দল নিয়ে জয় পেল না ব্রাজিল আইপিএলের জন্য বদলে গেল আইসিসির গুরুত্বপূর্ণ ম্যাচের ভেন্যু! ছিটকে গেলেন ফিঞ্চ, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক যিনি কষ্টার্জিত জয় পেল আর্জেন্টিনা

যে পাঁচ কারণে আর্জেন্টিনার কাছে হারবে ব্রাজিল!

  • সময় শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ২৯২ পঠিত

কো’পা আ’মেরিকার ফাইনালে এবার বহুল প্রতীক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। স্বাগতিকদের দল তারকা সমৃ'দ্ধ দলেও, আর্জেন্টিনার রয়েছে মেসি। জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা জয়ের শেষ সুযোগ তার সামনে।বলার অ’পেক্ষা রাখে না, আসরের সেরা দুই দলই ফাইনাল খেলছে।

তাই, ফাইনালে ব্রাজিলকে সবচেয়ে কঠিন ল’ড়াইয়ের মুখোমুখি হবে।বিশ্ব ফুটবলের ওঝারা বলছেন, পাঁচ কারণে ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যেতে পারে ব্রাজিল। তাহলে একনজরে দেখা দেয়া যাক সেই পাঁচ কারণ।নিপুণ গোলদাতার অভাব আ'ক্রমণভাগে নেই’মা’রের মতো বিশ্বসেরা তারকা থাকলেও, ব্রাজিল দলে বেশ কিছু কাল ধরেই নির্দিষ্ট কোন গোলদাতা নেই। সেই রোমা’রিওর পর থেকে এই সমস্যায় ভুগছে ব্রাজিল।সেলেকাওদের সবাই কম বেশি গোল করতে পারে বলে ব্রাজিল দল প্রতিপক্ষের বি’রু'দ্ধে উতরে যায়।

তবে আর্জেন্টিনার মতো বড় দলের বি’রু'দ্ধে এই সমস্যা বড় হয়ে দেখা দিতে পারে।ফাইনালে নেই’মা’রকে পেলেও, সেস-পেনশনের কারণে ‘গ্ যাব'িগোল’ খ্যাত গ্ যাব'্রিয়েল জেসুসকে পাচ্ছে না ব্রাজিল। ফলে সুযোগ 'হতে পারে রিচার্লিসন ও গ্ যাব'্রিয়েল বারবোসার।এই দুজনেই চলতি মৌসুমে ফর্মে নেই। কো’পাতেও ভালো খেললেও কার্যকর নয়।আর্জেন্টিনার রক্ষণভাগ খুবই শক্ত সাম’র্থ্য এবং শারীরিকভাবে শক্তিশালী। এই কারণে আ'ক্রমণে নেই’মা’রের প্রয়োজন দুই একজন যোগ্য স'ঙ্গী। যা এই মুহূর্তে নেই।

মধ্যমাঠে সৃজনশীলতার অভাব বিশ্ব ফুটবলে ব্রাজিলের যত সব অর্জন তার পেছনে ছিলো, সৃজনশীল মধ্যমাঠ। বলা চলে মধ্যমাঠই ছিলো ব্রাজিলের প্রা’ণশক্তি। সেটিই হারিয়ে বসে আছে সেলেকাওরা।লুকাষ পাকুয়েতার কিছুটা সৃজনশীলতা দেখালেও,অধিনায়ক কাসিমেরো এবং ফ্রে'ড, দুই জনেই রক্ষণাত্মক মিডফিল্ডার। তবে দুই জনেই কো’পায় ভালো খেলছেন।তবে আর্জেন্টিনার মতো দলের বিপক্ষে এমন মধ্যমাঠ নিয়ে বেশি সুবিধা আ'দায় করতে পারবে না ব্রাজিল। ফ্ যাব'িয়ানো ও ডগলাস লুইজ মধ্যমাঠে আরও দুই খেলোয়াড় হলেও সৃজনশীল নয়।

ব্রাজিলের নড়বড়ে রক্ষণভাগব্রাজিল দলের রক্ষণভাগের সব খেলোয়াড়ই বিশ্বসেরা ক্লাবে খেললেও, জাতীয় দলের এই বিভাগে সমস্যা রয়েছে। ডানিলো ও অ্যালেক্স সান্দ্রো জুভেন্তাসের হয়ে মোটামুটি মানের একটি মৌসুম কা’টালেও, জাতীয় দলে সার্ভিসটা ভালো দিতে পারছেন না।তবে একমাত্র ভরসা এমা’রসন রয়্যাল। যিনি চলতি মৌসুমে ফর্মের তু'ঙ্গে রয়েছেন। আর রিনান লোদি তো অ্যাথলেটিকো মা'দ্রিদের নিয়মিত একাদশে খেলতেই পারেনি।আর্জেন্টিনা বেশিরভাগ আ'ক্রমণ করে থাকে দুই উইং দিয়ে।

বিশেষ করে মেসি ঢুকতে চেষ্টা করেন ডান দিক থেকে। বাঁ দিকে আছে ডি মা’রিয়ার মতো কুশলী ড্রিবলারও।ফলে দুই প্রান্ত থেকে আলবিসেলেস্তেদের ধা'রালো আ'ক্রমণ রুখে দেয়ার জন্য, কোচ তিতেকে খুব সাবধানের স'ঙ্গেই রক্ষণভাগের চার খেলোয়াড়কে বাছাই করতে হবে।এমিলিয়ানো মা’র্তিনেসের ফর্মবর্তমানে এই গোলরক্ষক যেই ফর্মে রয়েছেন, তাতে তাকে বিশ্বসেরা বললেও ভুল হবে না। আর কলম্বিয়ার স'ঙ্গে টাইব্রেকারের পর মা’র্তিনেসের ক্ষমতা নেই আর কোন বিতর্ক চলে না।

আর্জেন্টিনার হয়ে চলতি বছরেও অ’ভিষেক হলেও, ইংলিশ প্রিমিয়ার ফুটবলে নিজেকে সেরা হিসাবেই প্রমাণ করেছেন মা’র্তিনেস, যার রয়েছে ক্ষুরধার রিফলেক্স।ফলে তাকে ফাঁ'কি দিয়ে গোল করাটা ব্রাজিলের খেলোয়াড়দের জন্য খুব সহ’জ হবে না বলেই মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।দ্য মেসি ফ্যাক্টরবলার অ’পেক্ষা রাখে শুধু ব্রাজিল নয়, বিশ্বের যে কোন দলের জন্যই মূর্তিমান আত 'ঙ্কের এক নাম লায়োনেল মেসি। কি ক্লাব, কি জাতীয় দল- সব রক্ষণভাগের কাছেই তিনি ত্রাস।বিশ্ব ফুটবলের অন্যতম সেরা প্লেমেকার, শুধু নিজেই খেলেন না গোটা দলকেও খেলান। মাঠে তার উপস্থিতিই অনুপ্রা’ণিত করে দলের সবাইকে।

এবারের কো’পায় দারুণ ফর্মে আছেন মেসি। চারটি গোল করেছেন, আচ পাঁচটি গোলে বানিয়ে দিয়েছেন। কোন কোন সময়ই তাঁকে আ’ট’কানোই ক’ষ্ট’কর 'হতে দেখা গেছে।এই ফর্ম ধরে রেখে মেসি একাই ব্রাজিলের কাছ থেকে ফাইনালের সব ক্যানভাস কেড়ে নিতে পারেন। আর তার জন্য মেসি যে মুখিয়ে আছেন, সেটা বলার অ’পেক্ষা রাখে না।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!