1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১২:১০ পূর্বাহ্ন
শিরোনামঃ
জিম্বাবুয়েকে টি২০ সিরিজ হারিয়ে দেখেনিন বাংলাদেশী ক্রিকেটাররা কে কত টাকার পুরস্কার পেল ১১৭ কোটি টাকার মার্সিডিজ হেলিকপ্টার কিনে তাক লাগালেন নেইমার হাড্ডাহাড্ডি ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দুই ক্রিকেটারকে প্রশংসায় ভাসালেন মাহমুদুল্লাহ শামীম পাটোয়ারীর ঝড়ো ব্যাটিং এ নতুন বিশ্বসেরা রেকর্ড গড়ে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ মেসির পর আর্জেন্টিনার ভবিষ্যৎ বিশ্বসেরা খেলোয়ারের নাম জানালেন লিওনেল স্কালোনি লালকার্ড দেখে ১০ জনের দল নিয়ে জয় পেল না ব্রাজিল আইপিএলের জন্য বদলে গেল আইসিসির গুরুত্বপূর্ণ ম্যাচের ভেন্যু! ছিটকে গেলেন ফিঞ্চ, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক যিনি কষ্টার্জিত জয় পেল আর্জেন্টিনা শিরোপার লড়াইয়ে মাঠে নামছে মেসি রোনালদো দেখেনিন চূড়ান্ত সময় সূচী

বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্ব রেকর্ড গড়লেন মাহমুদউল্লাহ

  • সময় শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ১৯২ পঠিত

এমন অনেক রেকর্ডেই আছে বাংলাদেশের নাম। টেস্ট ক্রিকে'টে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান কিংবা অ'ভিষেকে ১০ নম্বরে নেমে সেঞ্চুরি হাঁকানো। এবার আরও একটি রেকর্ডে যুক্ত হলো বাংলাদেশের নাম। যে রেকর্ড আছে শুধু একজনেরই, তিনি মাহমুদউল্লাহ রিয়াদ।

গত বছর পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিণ্ডি টেস্টের পর সাদা পোশাকের ক্রিকে'টে অনেকটা ব্রাত্য হয়ে যান সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ। টেস্ট ক্রিকে'টে দল যখন ধুঁকছে, তখন নির্বাচকরা আবারও ডাক দেন তাকে। প্রায় ১৭ মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলতে নামেন।

হারারেতে প্রথম দিন টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় দল যখন ধুঁকছিলো, হাল ধরেন রিয়াদ। প্রথম দিনই তুলে নেন ফিফটি। তাসকিন আহমেদকে স'ঙ্গে নিয়ে শেষ করেন দিন। দ্বিতীয় দিনের শুরু থেকেই তাসকিন ও মাহমুদউল্লাহ জুটি দারুণ খেলেছেন। জিম্বাবুয়ে বোলারদের কোনো সুযোগই দেন নাই।

লাঞ্চ বিরতির আগেই মাহমুদউল্লাহ নিজের পঞ্চম সেঞ্চুরি আর তাসকিন তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি।লাঞ্চের পরেও চলতে থাকে তাদের ব্যাটিং দাপট। আর এর মধ্যেই এই জুটি গড়েছে অনন্য এক রেকর্ড। আর মাহমুদউল্লাহ রিয়াদ হয়ে গেছেন ইতিহাসের অংশ।

টেস্টে নবম উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড ১৮৪। ২০১২ সালে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রেকর্ড করেন আবুল হাসান রাজু ও মাহমুদউল্লাহ রিয়াদ।অ'ভিষেকে ১০ নম্বরে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে হৈ-চৈ ফেলে দেন রাজু। মাহমুদউল্লাহ করেছিলেন ৭৬ রান।

এবার তাসকিনকে নিয়ে নবম উইকে'টে বড় জুটি গড়েছে বাংলাদেশ। এই জুটি ছাড়িয়েছে দেড়শ’ রান। টেস্ট ইতিহাসে নবম উইকে'টে এক ব্যাটসম্যানের দুইবার দেড়শ’ ঊর্ধ্ব জুটিতে থাকার কোনো নজির নেই। স্টিভ ওয়াহ, পাকিস্তানের মুশতাক আহমেদ ও ভারতের সৈয়দ কিরমানির একশ’র বেশি দুটি করে জুটির পাশে নাম আছে।

তবে মাহমুদউল্লাহই একমাত্র ব্যাটসম্যান যার দুটি জুটিই দেড়শ’র উপরে। ১৯৯৮ সালে জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে মা'র্চ বাউচার ও প্যাট সিমকক্সের ১৯৫ রান ৯ম উইকে'টে সর্বোচ্চ জুটির রেকর্ড। কিন্তু মাত্র ৪ রানের জন্য বিশ্ব রেকর্ড ছুঁতে পারলেন না মাহমুদউল্লাহ–তাসকিন জুটি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!