1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
এইমাত্র পাওয়াঃ মেসিভক্তদের জন্য বিসাল দুঃসংবাদ বার্সালোনার জার্সিতে মাঠে নামা হচ্ছে না মেসির জিম্বাবুয়েকে টি২০ সিরিজ হারিয়ে দেখেনিন বাংলাদেশী ক্রিকেটাররা কে কত টাকার পুরস্কার পেল ১১৭ কোটি টাকার মার্সিডিজ হেলিকপ্টার কিনে তাক লাগালেন নেইমার হাড্ডাহাড্ডি ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দুই ক্রিকেটারকে প্রশংসায় ভাসালেন মাহমুদুল্লাহ শামীম পাটোয়ারীর ঝড়ো ব্যাটিং এ নতুন বিশ্বসেরা রেকর্ড গড়ে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ মেসির পর আর্জেন্টিনার ভবিষ্যৎ বিশ্বসেরা খেলোয়ারের নাম জানালেন লিওনেল স্কালোনি লালকার্ড দেখে ১০ জনের দল নিয়ে জয় পেল না ব্রাজিল আইপিএলের জন্য বদলে গেল আইসিসির গুরুত্বপূর্ণ ম্যাচের ভেন্যু! ছিটকে গেলেন ফিঞ্চ, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক যিনি কষ্টার্জিত জয় পেল আর্জেন্টিনা

মাত্র ৫ রানের জন্য ইতিহাস গড়া হলো না মাহমুদউল্লাহ-তাসকিন জুটির

  • সময় বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৮২ পঠিত

জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে তিনি ছিলেনই না। শেষ মুহূর্তে কয়েকজনের চোট-শঙ্কায় অন্তর্ভূক্ত হন। আর একাদশে জায়গা পেয়েই নিজের অ'পরিহার্যতা আরও একবার প্রমাণ করলেন মাহমুদউল্লাহ রিয়াদ। চাপের মুখে ক্যারিয়ারসেরা ইনিংসটাই খেললেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাসকিন আহমেদকে স'ঙ্গে নিয়ে রেকর্ড জুটি গড়লেন। যার ওপর ভর করেই কঠিন বিপদ থেকে উ'দ্ধার হলো দল। হারারে টেস্টে জিম্বাবুয়ের বোলিং তোপে ১৩২ রানের মধ্যে ৬ উইকেট হারানো বাংলাদেশ দুইশ পর্যন্ত যেতে পারবে কি না, একটা সময় সেটা নিয়েই সংশয় ছিল। কিন্তু মাহমুদউল্লাহ আর তাসকিন মিলে রূপকথার এক জুটি গড়ে দলকে বসিয়ে দিয়েছেন চালকের আসনে।

১২৬ ওভার ব্যাটিংয়ের পর টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ৪৬৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত অ'পরাজিতই রয়ে গেছেন ক্যারিয়ারসেরা ১৫০ রানে। অবশেষে ব্যাট চালানো থামল পেসার তাসকিন আহমেদের। ১২৪তম ওভারে সুম্বার বলে বোল্ড হয়ে ফিরলেন তিনি। তার আগে খেললেন ১৩৪ বলে ১১ বাউন্ডারির সাহায্যে ৭৫ রানের অনবদ্য ইনিংস; যা তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ।

এর স'ঙ্গে দুর্দান্ত এক রেকর্ডের জন্ম দিলেন। মাহমুদউল্লাহ-তাসকিন জুটি রেকর্ড ভাঙলেন বাংলাদেশের নবম উইকে'টে জুটির। আগের সর্বোচ্চ ১৮৪ রানের রেকর্ড ভেঙে এ জুটি করলেন ১৯১ রান। ৯ বছর আগে নবম উইকে'টে আবুল হাসান রাজুর স'ঙ্গে জুটি বেঁধে ১৮৪ রান যোগ করেছিলেন মাহমুদউল্লাহ। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গড়া সেই জুটিটি ছিল বাংলাদেশের টেস্ট ইতিহাসে নবম উইকে'টে সর্বোচ্চ। ৯ বছর পর সেই রেকর্ড ভাঙলেন মাহমুদউল্লাহ-তাসকিন।

এরপরও আ'ক্ষেপ রয়েই যাচ্ছে দুজনের। পাশাপাশি বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। কারণ আর মাত্র ৪ রানের জন্য নবম উইকেট জুটির বিশ্বরেকর্ডটি স্পর্শ করতে পারলেন না তারা। আর ৫ রান করলেই বিশ্ব রেকর্ডটির মালিক হয়ে যেত মাহমুদুল্লাহ-তাসকিন।

ক্রিকে'টের পরিসংখ্যান বলছে, নবম উইকে'টে ইতিহাসের সর্বোচ্চ জুটিটি দক্ষিণ আফ্রিকার। সেটি হলো ১৯৫ রানের। ১৯৯৮ সালের ১৪ ফেব্রুয়ারি জোহানসবার্গে পাকিস্তানের বিপক্ষে এ জুটি গড়েন মা'র্ক বাউচার ও পিএল সিমকক্স। নবম উইকে'টে ১৯৫ রানের জুটিতে বাউচারের অবদান ছিল ৭৮ আর সিমকক্সের ১০৮ রান।

এরপর নবম উইকে'টে দ্বিতীয় সর্বোচ্চ জুটিটি ছিল ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের, ১৯০ রানের। জুটিটি হয়েছিল আসিফ ইকবাল ও ইন্তেখাব আলমের মধ্যে। ইন্তেখাব করেন ৫১ রান। আর আসিফ ইকবাল ১৪৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

১৯৬৭ সালে হওয়া সেই রেকর্ডটি বহু বছর ধরে সর্বোচ্চ জুটির রেকর্ডে শীর্ষে অবস্থান করেছিল। এরপর ১৯৯৮ সালে সে রেকর্ডকে পেছনে ফেলে বাউচার-সিমকক্স জুটি। এবার ২৩ বছর পর আসিফ-ইন্তেখাব জুটিকে আরো একধাপ পেছনে ফেলে টেস্ট ইতিহাসে নবম উইকে'টে দ্বিতীয় সর্বোচ্চ জুটির রেকর্ডে নাম লেখালেন মাহমুদউল্লাহ-তাসকিন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!