1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
অজি ক্রিকেটারের জরিপ, ৯০% লোক দেখতে চান বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ বাংলাদেশকে হারানোর ‘গোপন ফর্মুলা’ জানালেন সাবেক অধিনায়ক রিকি পন্টিং – মুস্তাফিজকে আশ্চর্যজনক আবিষ্কার বলল অস্ট্রেলিয়ান স্পিনার বাংলাদেশ আমাদের চেয়ে একটু বেশি স্মার্ট -ঃ অজি সহ অধিনায়ক টানা দুই ম্যাচ হেরেও যার প্রশংসা করলেন ম্যাথু ওয়েড একমাত্র দল হিসেবে যে রেকর্ডের মালিক এখন ব্রাজিল দেশের হয়ে খেলা নাসুম নিজ জেলায় আজীবন নিষিদ্ধ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা ২য় জয়কে অঘটন বলল ‘আনন্দবাজার পত্রিকা’ আইপিএলেও এমন বোলিং করে না মুস্তাফিজ- হেনরিকস দূর্দান্ত ম্যাচ জয়ের কৃতিত্ব যাদের দিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ

আর্জেন্টিনা না ব্রাজিল, ফাইনালের ভবিষ্যৎবাণী

  • সময় সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ৫৮১২ পঠিত

গ্রুপ পর্ব শেষ কোয়াটার্র ফাইনাল শেষ বাকি আছে সোমি ফাইনাল আর ফাইনাল।তার আগে দেখেনিন ব্রাজিল আর্জেন্টিনা ফাইনাল পরিসংখ্যান। কো'পা আমেরিকার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল ১৯২১ সালে।

সেই আসরে ব্রাজিলকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক আর্জেন্টিনা। এরপর চার বছর পর আবারও এই আসরের ফাইনালে দেখা হয় দুই প্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনার। কিন্তু সেবারও প্রতিশোধ নেওয়া হয়নি ব্রাজিলের।

সেলেসাওদের হারিয়ে আসরে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় আকাশি-নীল জার্সিধারীরা। তৃতীয়বারের মতো ১৯৩৭ সালে আরও একটি ফাইনালের লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হয় ব্রাজিল। এবারও জয়ের দেখা পায়নি দলটি।

সেই ম্যাচে ব্রাজিলকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে আসরে ৫ম বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় আর্জেন্টিনা। ১৯৩৭ সালের পর ১৯৪৫ ও ৪৬ সালে পরপর দু’বার এই দুই দলের দেখা হয় ফাইনালের লড়াইয়ে।

আর্জেন্টিনার বিপক্ষে তিন ফাইনাল হারের পর ৪র্থ ও ৫ম ফাইনালেও জয়ের দেখা পায়নি ব্রাজিল। এখানেই শেষ নয়, কো'পা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার স'ঙ্গে জয় পেতে ব্রাজিলকে অ'পেক্ষা করতে হয়েছে লম্বা সময়। সেসময় ফাইনালে আর্জেন্টিনা জুজু যেনো কোনোভাবেই কাটছিল না ব্রাজিলের।

পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত কো'পা আমেরিকার ফাইনাল মঞ্চে ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হয়েছে দশবার। যেখানে আর্জেন্টিনা জিতেছে ৮ বার ব্রাজিল জয় পেয়েছে ২ বার। পরিসংখ্যানই বলে দিচ্ছে, কো'পা আমেরিকার ফাইনালে ব্রাজিলের থেকে অনেক এগিয়ে আকাশী-নীল জার্সিধারীরা।

আর্জেন্টিনার বিপক্ষে কো'পার ফাইনালে ব্রাজিলের প্রথম জয় ২০০৪ সালে। পেরুর মাটিতে অনুষ্ঠিত কো'পা আমেরিকার ৪১তম আসরে সেবার আর্জেন্টিনাকে পেন্টালিতে হারিয়ে ৭ম বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল জুলিও সিজার-ফ্ যাব'িয়ানোর ব্রাজিল।

তিন বছর পর কো'পার ৪২তম আসরের ফাইনালে আবারও সেই আর্জেন্টিনার মুখোমুখি হয় ব্রাজিল। ভেনেজুয়েলার মাটিতে অনুষ্ঠিত সেই ফাইনালে আর্জেন্টিনাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সেলেসাওরা।

কো'পা আমেরিকার ফাইনালের লড়াইয়ের পরিসংখ্যানে আর্জেন্টিনা এগিয়ে থাকলেও শেষ দু’বারের ফাইনালের দেখায় ব্রাজিলই জয় পেয়েছে। আর্জেন্টিনা সবশেষ কো'পা আমেরিকার ফাইনালে জয় পেয়েছে ১৯৯৩ সালে। অন্যদিকে ব্রাজিল কো'পার সবশেষ আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন।

কো'পা আমেরিকায় সবচেয়ে সফল দল উরুগু'য়ে। এ পর্যন্ত ১৫ বার কাপ নিয়েছে দলটি। এরপরেই রয়েছে আর্জেন্টিনা। মর'্যাদাপূর্ণ এই আসরে ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। ব্রাজিল রয়েছে তালিকার তিন নম্বরে। তাদের দখলে রয়েছে ৯টি আসরে চ্যাম্পিয়ন হওয়ার সাফল্য।

কো'পা আমেরিকার ৪৭তম আসর অনুষ্ঠিত হচ্ছে ব্রাজিলে। ইতিমেধ্যই চলতি এই আসরের কোয়ার্টার ফাইনালের লড়াই শেষ হয়েছে। গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে সেমিফাইনালের টিকেট পেয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া।

ইতিমধ্যে সেমিফাইনালের দুই ম্যাচে কে কার মুখোমুখি 'হতে যাচ্ছে সেই লাইনআপও চূড়ান্ত। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ পেরু। ম্যাচটি হবে রিও ডি জেনেইরোর নিল্টন সান্তোস স্টেডিয়ামে।

অ'পরদিকে দ্বিতীয় সেমিফাইনালে ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। চলতি কো'পা আমেরিকার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার সম্ভাবনা প্রবল। ফাইনালের মঞ্চে যাওয়ার জন্য দুই দলকেই এখন জিততে হবে কেবল একটি ম্যাচ।

সেমিফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা উভয়ই জয়ের মুখ দেখলে ১১তম বারের মতো কো'পা আমেরিকার ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। বিশ্ব ফুটবলের মর'্যাদাপূর্ণ এই আসরে চীর প্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনাল লড়াই দেখতে মুখিয়ে আছে ফুটবল প্রেমীরা।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!