1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
এইমাত্র পাওয়াঃ মেসিভক্তদের জন্য বিসাল দুঃসংবাদ বার্সালোনার জার্সিতে মাঠে নামা হচ্ছে না মেসির জিম্বাবুয়েকে টি২০ সিরিজ হারিয়ে দেখেনিন বাংলাদেশী ক্রিকেটাররা কে কত টাকার পুরস্কার পেল ১১৭ কোটি টাকার মার্সিডিজ হেলিকপ্টার কিনে তাক লাগালেন নেইমার হাড্ডাহাড্ডি ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে দুই ক্রিকেটারকে প্রশংসায় ভাসালেন মাহমুদুল্লাহ শামীম পাটোয়ারীর ঝড়ো ব্যাটিং এ নতুন বিশ্বসেরা রেকর্ড গড়ে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ মেসির পর আর্জেন্টিনার ভবিষ্যৎ বিশ্বসেরা খেলোয়ারের নাম জানালেন লিওনেল স্কালোনি লালকার্ড দেখে ১০ জনের দল নিয়ে জয় পেল না ব্রাজিল আইপিএলের জন্য বদলে গেল আইসিসির গুরুত্বপূর্ণ ম্যাচের ভেন্যু! ছিটকে গেলেন ফিঞ্চ, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক যিনি কষ্টার্জিত জয় পেল আর্জেন্টিনা

বিশ্বকাপের আগে সচিন-ধোনিদের যৌ’ন মিলনের পরামর্শ দিয়েছিলেন তিনি

  • সময় রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১১২ পঠিত

২০১১ বিশ্বকাপ জয়ী দলের প্রাক্তন মনোবিদ প্যাডি আপটনের একটি বক্তব্য ক্রিকেট বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছে। তাঁর মতে ২০১১ বিশ্বকাপ শুরু হওয়ার আগে তিনি সচিন তেন্ডুলকর, ম হে'ন্দ্র সিংহ ধোনি এবং দলের অন্যান্য ক্রিকেটারদের যৌ'’ন কর্মের পরা মর'্শ দিয়েছিলেন!

সেই বি'ষয় নিয়ে অবশ্য তৎকালীন মুখ্য প্র'শিক্ষক গ্যারি কার্স্টেন তাঁর উপর চটেও গিয়েছিলেন। আপটন তাঁর ‘দ্য বেয়ারফুট কোচ’ বইতে পুরো বি'ষয়টা তুলে ধরেছেন। সেই বইয়ের একটি অংশে আপটন লিখেছেন, ‘ভারতে সে বার বিশ্বকাপ আয়োজিত হওয়ার জন্য দলের সবার উপর প্রচন্ড মানসিক চাপ ছিল।

বিশেষ করে ক্রিকেটারদের মানসিক ও শারীরিক অবস্থা বেশ খারাপ হয়ে যায়। তখন আমি ক্রিকেটারদের শুধু ম্যাচের আগে যৌ'’ন সংসর্গের পরা মর'্শ দিয়েছিলাম। তবে একাধিক ক্রিকেটার আমা'র পরা মর'্শ ভাল ভাবে নেয়নি। এমনকি গ্যারি পর্যন্ত বি'ষয়টা শোনার পর আমা'র উপর খুব রেগে যায়। পরে অবশ্য নিজের ভুল বুঝতে পারি।

ভারতীয় ক্রিকেটারদের যৌ'’ন সম্পর্কে যুক্ত হওয়ার পরা মর'্শ দেওয়া আমা'র বড় ভুল ছিল। আসলে বুঝতে পারি এ গু'লো ভারতীয় সংস্কৃতির পরিপন্থী।’ তবে এই ব্যাপারটা ২০১১ বিশ্বকাপের সময় সচিন, ধোনিদের কাছে সামনে এলেও ২০০৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির সময় থেকেই তিনি টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের যৌ'নতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করছিলেন।

তবে সিনিয়রদের কানে সেই বার্তা না যাওয়ায় বিতর্ক বড় আকার ধারণ করেনি। তবে ২০১১ সালের বিশ্বকাপ ও পরে তাঁর বইতে এই ব্যাপারটা সামনে আসতেই এই ঘটনা নিয়ে শোরগোল পড়ে যায়। শুধু মাত্র ভারতীয় দলের ক্রিকেটারদের স'ঙ্গে বিতর্কে জড়াননি। আইপিএল-এ রাজস্থান রয়্যালসের মনোবিদ থাকাকালীনও বিতর্কে জড়িয়েছিলেন তিনি।

২০১৩ সালের আইপিএল-এ স্পট ফিক্সিং কান্ডে নির্বাসিত হওয়া জোরে বোলার শ্রীসন্থের স'ঙ্গে সেই দলের তৎকালীন মুখ্য প্র'শিক্ষক রাহুল দ্রাবিড়ের ঝামেলার কথাও এই বইতে লিখেছেন। আপটনের দাবি সে বার আইপিএল চলার সময় দলে সুযোগ না পেয়ে শ্রীসন্থ নাকি দ্রাবিড়কে অ'শালীন মন্তব্য করেছিলেন।

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে গৌতম গম্ভীরের লড়াকু ৯৭ রানের কথা সবাই জানে। তবে দক্ষিণ আফ্রিকার এই মানুষটি কিন্তু তাঁর বইতে গম্ভীরের নিন্দা করেছেন। গম্ভীর সম্পর্কে তিনি লিখেছেন, ‘গৌতম গম্ভীর মানসিক ভাবে নেতিবাচক, নিরাশাবাদী একজন মানুষ।

সব সময় নিরাপত্তাহীনতায় ভোগে।’ যদিও ধোনি সম্পর্কে তিনি বেশ শ্র'দ্ধাশীল। বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়কের প্রশংসা করে লিখেছেন, ‘ধোনির আসল দক্ষতা ওর ঠাণ্ডা মাথা। ম্যাচের পরিস্থিতি যাই হোক না কেন ও শান্ত থাকে।’

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!